Sunday, September 15, 2013

শিক্ষাই জাতির মেরুদন্ড।

শিক্ষাই জাতির মেরুদন্ড। একটি সুখি সমৃদ্ধশালী জাতি গঠনে শিক্ষাই হচ্ছে মূল চালিকাশক্তি।
যে কোন জাতি গঠনে শিক্ষাই হচ্ছে সফলতার মূল চাবিকাঠি। শিক্ষা ছাড়া কোন জাতি কোন কালেই বিশ্বের দরবারে মাথা উচু করে দাড়াতে পারেনি। শিক্ষা ক্ষেত্রে  যে জাতি যতো বড় শিক্ষিত, সে জাতিই বিশ্বের সবচে' সন্মানী ও সুখি । বাঙ্গালী জাতি কেন এতো ৪২ বছর পরেও এতোটা পিছিয়ে থাকবে? যে দেশে ৯ পাশ মহিলা প্রধানমন্ত্রী নির্বাচিত হয়, সে দেশে একজন অশিক্ষিত প্রধানমন্ত্রীর মন্ত্রী পরিষদ থেকে ভবিষ্যত নাগরিকের সুশিক্ষার চিন্তা ও সুদূরপ্রসারী, বৃহৎ, সঠিক পরিকল্পা কি করে জাতি আশা করে?
শিক্ষার ক্ষেত্রে বিগত স্বাধীনতার ৪৫ বছরে কোন রাজনৈতিক দলের সরকার বা সামরিক জান্তার প্রধান বাঙ্গালী জাতির শিক্ষা ব্যবস্থা সংস্কার করে, প্রসাশনিক সকল জটিলতা ঢেলে সাজাতে সক্ষম হয়নি । ১৯৭৫ সালের আগষ্ট মাসে জাতির জনক বঙ্গবন্ধু এই শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজিয়ে এক নবতর রুপ প্রদানের মহা পরিকল্পনা করেছিলেন এবং জাতিরজনক কে এদতবিষয়ে কঠোর পরিশ্রম ও সময় দিয়ে সাহায্য করেছিলেন তৎকালীন শিক্ষা সচিব মরহুম এম, মোকাম্মেল হক। যিনি জাতিরজনকের জীবনের শেষ সভা করেছিলেন ১৪ আগষ্ট রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাপনি অনুষ্ঠানের আগের রাতে। যদি জাতির জনক কে নির্মমভাবে হত্যা না করা হতো, আমি অন্য কোন বিষয়ে বলবো না, অন্ততঃ জাতি শিক্ষা ক্ষেত্রে অনেক অনেক দূর এগিয়ে যেতে সক্ষম হত। বঙ্গবন্ধুকে হত্যার পর বাঙ্গালী জাতির সবইতো শেষ হয়ে যায়। ৭৫ এর পরে দেশের শিক্ষা ব্যবস্থা, সমৃদ্ধি উন্নয়ন নিয়ে কোন সরকার এতোটা আন্তরিকও ছিলনা, নিজেদের ভাগ্যোন্নয়নের চিন্তা ছাড়া কেউ কল্পনাও করেনি এই অশিক্ষিত জনগোষ্ঠীর ভাগ্যোন্নয়নে সার্বজনীন শিক্ষা ব্যবস্থাচালু করার কথা। এতো সব সহায়ক জনশক্তি, আর্থিক সঙ্গতি, জমি স্থান থাকা সত্বেও অশিক্ষিত বাঙ্গালীর জীবনে চালু হয়নি সুশিক্ষার স্রোতধারা ।  
বরং শিক্ষার নামে বিগত জোট জামাত বি এন পি সরকার দুর্নীতি, স্বজনপ্রীতি আর লুটপাটের স্বর্গরাজ্যে পরিনত করার ফলে জাতি ৫০ বছর পিছিয়ে গিয়েছে। বিএনপি'র শিক্ষা প্রতি মন্ত্রীর স্ত্রী তাঁর নিজের নামে ভূয়া বিশ্ববিদ্যালয়ের নামে লুট পাট করেছে কোটি কোটি টাকা। অপর দিকে আওয়ামী লীগের শিক্ষা মন্ত্রী নুরুল ইসলাম নাহিদের বলিষ্ঠ নেতৃত্ব ও তত্ত্বাবধানে মাঠ পর্যায়ের স্কুল গুলোতেও প্রান ফিরে পেয়েছে। শিক্ষা ব্যবস্থায় প্রশাসনিক সংস্কারসহ মাঠ পর্যায়ে পদবী/বেতন ভাতা ও অন্যান্য সুযোগ সুবিধা প্রণয়ন করে শিক্ষার জগতে এনেছেন এক অভূতপূর্ব পরিবর্তন। আওয়ামী লীগ সরকার ৫ ও ৮ শ্রেনীর সে মান্দাতা আমলের পুরাতন শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজিয়ে ছাত্র/ছাত্রীদের মাঝে এক নতুন উদ্যম ও আগ্রহের সৃষ্টি করতে সক্ষম হয়েছে। ভাবতেও ভালো লাগছে যে, আজ গরীব দিন মজুরের সন্তানও বিনা মূল্যে বই পেয়ে হাসতে হাসতে স্কুলে যাচ্ছে।    মাঠ পর্যায়ের গ্রামে গঞ্জের শিশু কিশোরদের মাঝে যেনো স্কুলে যাবার জন্য এক প্রতিযোগিতার উন্মেষ ঘটেছে।  আপনার শিশুর সু শিক্ষার কথা কেউ ভাবেনি, যতোটা ভেবেছেন মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা। আপনার শিশুর স্কুলের ফি' দিতে না পারার কারনে এবং দুই খানা বই কিনে না দিতে পারার কারনে আপনার সন্তান রয়ে যেতো মূর্খ অচেতন অথর্ব লাচার একজন অশিক্ষিত নাগরিক ।
তাই আজ আওয়ামী লীগ সরকার বিনা পয়সায় বই বিতরনসহ স্কুল ফি' মউকুফ করে  অবৈতনিক শিক্ষা ব্যবস্থা চালু করার কারনে আপনার সন্তানকে স্কুলে পাঠাতে পারছেন। শিক্ষিত হয়ে উঠছে আগামী দিনের ভবিষ্যৎ নাগরিক আপনার বংশের অপ্রস্ফুটিত ফুল। আপনার সন্তান হচ্ছে শিক্ষার আলোয় উদ্ভাসিত, প্রস্ফুটিত। আপনি হচ্ছেন একজন গর্বিত পিতা যার সন্তান জননেত্রী শেখ হাসিয়ার প্রদত্ত শিক্ষা নীতিমালা ও ব্যবস্থার ফল হিসেবে আজ হতে যাচ্ছে একজন শিক্ষিত নাগরিক। আপনার বিবেক আপনার বুদ্ধিমত্তা আপনার সচেতন নাগরিকত্বের বহিঃপ্রকাশ। আপনি নিশ্চয়ই আগামী নির্বাচনে সঠিক সিদ্ধান্ত নিতে ভুল করবেন না। আওয়ামী লীগের সাথে থাকুন। দেশ গড়ার কাজে জননেত্রী শেখ হাসিনার হাতকে আরো শক্তিশালী করে তুলুন। নৌকায় ভোট দিয়ে একটি সুখি সমৃদ্ধশালী বাংলাদেশ গড়ে তুলুন। জয় বাংলা জয় বঙ্গবন্ধু।
মোকতেল হোসেন মুক্তি
মুক্তিযোদ্ধা
সভাপতি
মালদ্বীপ আওয়ামী লীগ
সভাপতি
সময়৭১
সহ সভাপতি
কেন্দ্রীয় কমিটি
বাংলাদেশ আওয়ামী তরুণ লীগ


No comments:

21 August Grenade Attacks on AL Rally